প্রথম অধ্যায়
শরীর
তৃতীয় শ্রেণীর পরিবেশ প্রথম অধ্যায় মানবদেহ একটি জটিল ও বিস্ময়কর জৈবিক গঠন, যা বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ ও কোষের সমন্বয়ে গঠিত। দেহের প্রধান অঙ্গসমূহ হলো মস্তিষ্ক, হৃদয়, ফুসফুস, যকৃত, কিডনি, পাকস্থলী, চর্ম, হাড় ও পেশি। প্রতিটি অঙ্গ নির্দিষ্ট কার্য সম্পাদন করে। মস্তিষ্ক নিয়ন্ত্রণকেন্দ্র, হৃদয় রক্ত সঞ্চালন করে, ফুসফুস অক্সিজেন সরবরাহ করে। হজম, রক্তসঞ্চালন, স্নায়ুতন্ত্র, শ্বাস-প্রশ্বাস ইত্যাদি প্রধান দেহপ্রক্রিয়া। কোষ মানবদেহের ক্ষুদ্রতম একক এবং এগুলোর সমন্বয়ে বিভিন্ন অঙ্গ তৈরি হয়। সুষম খাদ্য, ব্যায়াম ও পরিষ্কার-পরিচ্ছন্নতা দেহ সুস্থ রাখে। রোগপ্রতিরোধ ক্ষমতা দেহকে রোগ থেকে রক্ষা করে। মানবদেহের সঠিক পরিচর্যা দীর্ঘ ও সুস্থ জীবন নিশ্চিত করে। এটি প্রকৃতির এক অনন্য সৃষ্টি। প্রশ্ন ও উত্তর । WB Class 3 Environment Chapter 3
১। খেলাধুলা করার সময় কোথায় ময়লা জমে?
উত্তর: খেলতে খেলতে অনেক সময় নখের নিচে ধুলোময়লা জমে যায়।
২। কীভাবে সহজেই নখ পরিষ্কার করা যায়?
উত্তর: নখ কেটে সাবান দিয়ে ভালোভাবে হাত ধুলেই সহজে পরিষ্কার হয়।
৩। সাবান মাখানোর পর নখের কী করতে হয়?
উত্তর: ময়লা দূর করতে নখগুলোকে ঘষতে হয়।
৪। ‘নেল’ শব্দটি কী বোঝায়?
উত্তর: ‘নেল’ মানে হচ্ছে ‘নখ’।
৫। ‘কাটার’ বলতে কী বোঝায়?
উত্তর: যে বস্তু দিয়ে কিছু কাটা যায়, সেটাকেই ‘কাটার’ বলা হয়।
৬। নেলকাটার ব্যবহার করে কী করা যায়?
উত্তর: এটি দিয়ে নখ ছোট করে কাটা যায়।
৭। নেলকাটার ছাড়া আর কী দিয়ে নখ কাটা যায়?
উত্তর: ব্লেড দিয়েও কেউ কেউ নখ কাটে।
৮। ব্লেড দিয়ে নখ কাটতে সতর্ক থাকতে হয় কেন?
উত্তর: কারণ অসাবধানতায় আঙুলে কেটে যেতে পারে।
৯। নেলকাটার ও ব্লেড বাদে আর কী দিয়ে নখ কাটা যায়?
উত্তর: নরুন দিয়েও নখ কাটা সম্ভব।
১০। শরীরের কোন কোন জায়গায় ময়লা জমতে পারে?
উত্তর: শরীরের যেখানে ভাঁজ আছে, সেসব জায়গায় ময়লা জমে।
তৃতীয় শ্রেণীর পরিবেশ প্রথম অধ্যায়
১১। শরীরের কোন কোন অংশে চোখ না পড়লেও ময়লা জমে?
উত্তর: ঘাড়, পিঠ আর কানের পেছনে এসব জায়গায় ময়লা জমতে পারে।
১২। শীতকালে পায়ের নিচে ময়লা জমলে কী হয়?
উত্তর: পায়ের চামড়া শুকিয়ে ফেটে যায়।
১৩। কেন শীতে গোড়ালি ফেটে যায়?
উত্তর: কারণ সেখানে জমে থাকা ময়লা চামড়াকে রুক্ষ করে তোলে।
১৪। গোড়ালি পরিষ্কার করার উপযুক্ত উপায় কী?
উত্তর: সাবান দিয়ে ধুয়ে পরিষ্কার করা উচিত।
১৫। সাবান মাখানোর পর কীভাবে ময়লা তোলা যায়?
উত্তর: হাত দিয়ে ঘষে ময়লাগুলো তুলতে হয়।
১৬। চামড়া কীভাবে পরিষ্কার রাখা যায়?
উত্তর: সাবান দিয়ে ভালোভাবে ঘষে পরিষ্কার করতে হয়।
১৭। ময়লা পরিষ্কারের পর চামড়ার যত্নে কী করা দরকার?
উত্তর: পরিষ্কারের পর তেল মাখলে চামড়া কোমল থাকে।
১৮। প্রতিদিন কোন কোন অঙ্গ পরিষ্কার রাখা উচিত?
উত্তর: মাথা, হাত, পা ও শরীর প্রতিদিন পরিষ্কার রাখা দরকার।
১৯। কখন নখ কাটা উচিত?
উত্তর: যখন নখ বড় হয়ে যায়, তখনই তা কেটে ফেলা উচিত।
তৃতীয় শ্রেণীর পরিবেশ প্রথম অধ্যায়
সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো:
১। নেলকাটার দিয়ে নখ …………. হয়।
২। চামড়ার ……….. নোংরা থাকে।
৩। গোড়ালি শীতকালে …………. যায়।
৪। চোখ না যাওয়া জায়গা যেমন—…………… নোংরা জমে।
৫। পায়ের ……………. ময়লা জমে।
উত্তর: (১) কাটা, (২) ভাঁজে, (৩) ফেটে, (৪) পিঠে, (৫) পাতায়।
অতি সংক্ষিপ্ত প্রশ্ন (Very Short Questions):
১। জিভে কি নোংরা জমে?
উত্তর: হ্যাঁ, জিভে নোংরা জমে।
২। জিভের নোংরা কীভাবে পরিষ্কার করবে?
উত্তর: জিভ ছোলা দিয়ে পরিষ্কার করবে।
৩। জিভ ছোলা দিয়ে জিভের নোংরা তুলে কী করে মুখ থেকে বার করবে?
উত্তর: জল দিয়ে ভিজিয়ে নরম করে পরিষ্কার করে মুখ থেকে বার করবে।
৪। নাকে নোংরা শক্ত হয়ে থাকতে পারে।
উত্তর: হ্যাঁ, নাকে নোংরা শক্ত হয়ে থাকতে পারে।
৫। দাঁতের নোংরা কীভাবে পরিষ্কার করবে?
উত্তর: পেস্ট সহযোগে ব্রাশ চালিয়ে পরিষ্কার করবে।
৬। দাঁতে কীভাবে ব্রাশ চালাবে?
উত্তর:
1.নিচের পাটির দাঁতে ব্রাশ দাঁতের গোড়া থেকে ওপরে চালাবে।
2.ওপরের পাটির দাঁতে ব্রাশ ওপর থেকে নিচে চালাবে।
৭। নিচের দাঁতের নোংরা পরিষ্কার করতে ব্রাশকে দাঁতের কোথা থেকে টানবে?
উত্তর: দাঁতের তলা থেকে ওপরের দিকে টানবে।
৮। ওপরের দাঁতের নোংরা পরিষ্কার করতে ব্রাশ কীভাবে চালাবে?
উত্তর: দাঁতের ওপর থেকে নিচে চালাবে।
৯। চোখে কিংবা নাকে কি নোংরা থাকে?
উত্তর: হ্যাঁ, চোখে ও নাকে নোংরা থাকে।
১০। চোখে, নাকে ময়লা থাকলে কী করতে হয়?
উত্তর: পরিষ্কার করতে হয়।
১১। চোখে, নাকে ময়লা যদি শক্ত হয়ে জমে থাকে তা হলে কীভাবে পরিষ্কার করবে?
উত্তর: জল দিয়ে ভিজিয়ে নরম করে পরিষ্কার করবে।
১২। রোজ সকালে কী কী পরিষ্কার করা দরকার?
উত্তর: দাঁত, জিভ, নাক, চোখ ও মুখ পরিষ্কার করা দরকার।
তৃতীয় শ্রেণীর পরিবেশ প্রথম অধ্যায়
✅ সঠিক শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করো:
১। দাঁতে নোংরা জমলে মুখে ………….. হয়।
২। জিভে নোংরা তুলতে জিভ ছোলা দিয়ে…………. ঘষে নিতে হবে।
৩। নীচের দাঁতে ……….. থেকে ওপরে ব্রাশ টানবে।
৪। নাকে নোংরা শক্ত হয়ে ………. থাকতে পারে।
৫। দাঁত, জিভ, নাক, চোখ ও মুখ পরিষ্কার করতে ………… প্রয়োজন।
উত্তরঃ (১) গন্ধ, (২) জিভকে, (৩) তলা, (৪) জমে, (৫) জলের।
তৃতীয় শ্রেণীর পরিবেশ প্রথম অধ্যায়
✅ সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো:
১। নাকে/দাঁতে ময়লা জমে মুখে গন্ধ হয়। → দাঁতে
২। জিভে/চোখে নোংরা শক্ত হয়ে জমে থাকে। → চোখে
৩। নীচের/ওপরের দাঁতে ব্রাশ ওপর থেকে নীচে টানতে হবে। → ওপরের
৪। দাঁতের/চোখের নোংরা পরিষ্কারের নিয়ম আছে। → দাঁতের
৫। রোজ সকালে কুলকুচি করে জিভ/চোখ পরিষ্কার করা দরকার। → জিভ
উত্তরঃ (১) দাঁতে, (২) চোখে, (৩) ওপরের, (৪) দাঁতের, (৫) জিভ
✅ ঠিক বাক্যের পাশে √ ও ভুল বাক্যের পাশে × চিহ্ন দাও:
১। জিভ পরিষ্কার করতে ব্রাশ লাগে। → ×
২। দাঁতে নোংরা জমলে মুখে গন্ধ হয়। → √
৩। চোখের নোংরা শক্ত হলে জলে ভিজিয়ে পরিষ্কার করতে হয়। → √
৪। জিভ ছোলা একটি ক্ষতিকর জিনিস। → ×
✅ অতি সংক্ষিপ্ত প্রশ্ন (Very Short Questions):
১। শরীরের কোথায় পেনসিল ছোঁয়ালে বোঝা যায়?
উত্তর: চামড়ায় পেনসিল ছোঁয়ালে বোঝা যায়।
২। আমরা কোন্ ইন্দ্রিয়কে ‘স্পর্শেন্দ্রিয়‘ বলতে পারি?
উত্তর: চামড়াকে ‘স্পর্শেন্দ্রিয়’ বলতে পারি।
৩। কোন্ ইন্দ্রিয়ের সাহায্যে স্পর্শ অনুভব করা যায়?
উত্তর: চামড়ার সাহায্যে স্পর্শ অনুভব করা যায়।
৪। কাঠিগজা কোথায় ছোঁয়ালে মিষ্টি লাগে?
উত্তর: জিভে ছোঁয়ালে মিষ্টি লাগে।
৫। চোখ বুজলে দিনের বেলায় কেন কিছু দেখা যাবে না?
উত্তর: চোখে আলো ঢুকবে না বলে।
৬। কোনো কিছু দেখার জন্য চোখের কী প্রয়োজন হয়?
উত্তর: আলোর প্রয়োজন হয়।
৭। কান বন্ধ করে রাখলে কী হবে?
উত্তর: কিছু শোনা যাবে না।
৮। নাক বন্ধ করলে কী পাবে না?
উত্তর: গন্ধ পাবে না।
৯। কাউকে কীভাবে চেনা যেতে পারে?
উত্তর: দেখে কিংবা গলা শুনে চেনা যেতে পারে।
১০। যারা চোখে দেখে না তারা কোন্ ইন্দ্রিয়কে বেশি কাজে লাগায়?
উত্তর: কান নামক ইন্দ্রিয়কে বেশি কাজে লাগায়।
১১। যারা চোখে দেখতে পায় না তারা কীভাবে চিনতে পারে?
উত্তর: কানের সাহায্যে গলার শব্দ শুনে চিনতে পারে।
১২। ঠাকুরমা চোখে দেখতে পান না আর কানেও শুনতে পান না, তাহলে তোমাকে কীভাবে চিনতে পারবেন?
উত্তর: গা ছুঁয়ে চিনতে পারবেন।
১৩। জিভেগজা জিভে ছোঁয়ালে মিষ্টি লাগার কারণ কী?
উত্তর: জিভের মিষ্টি, টক, ঝাল ইত্যাদি বিভিন্ন স্বাদ গ্রহণ করার ক্ষমতা আছে—এটাই এর কারণ।
১৪। নাক নামক ইন্দ্রিয় আমাদের কীসে সাহায্য করে?
উত্তর: গন্ধ বুঝতে সাহায্য করে।
১৫। চোখে কী প্রবেশ না করলে আমরা দেখতে পাব না?
উত্তর: চোখে আলো প্রবেশ না করলে আমরা দেখতে পাব না।
তৃতীয় শ্রেণীর পরিবেশ প্রথম অধ্যায়
✍️ সংক্ষিপ্ত প্রশ্ন (Short Questions):
১। পঞ্চেন্দ্রিয়ের নাম লেখো এবং তাদের কাজ উল্লেখ করো।
উত্তরঃ চোখ, কান, নাক, জিভ ও চামড়া হলো পঞ্চেন্দ্রিয়।
- চোখ: দেখতে সাহায্য করে
- কান: শুনতে সাহায্য করে
- নাক: গন্ধ বুঝতে সাহায্য করে
- জিভ: স্বাদ বুঝতে সাহায্য করে
- চামড়া: ছোঁয়ার অনুভূতি দেয়
২। গলা শুনেও কে ডাকছে তা বোঝা যায় কোন্ ইন্দ্রিয়ের কারণে?
উত্তরঃ কান নামক ইন্দ্রিয়ের কারণে। যারা চোখে কম দেখে বা দেখতে পায় না, তাদের কান অনেক বেশি সজাগ হয়ে থাকে।
৩। কাউকে চেনার কত রকমের উপায় আছে?
উত্তরঃ কাউকে চেনার তিনটি উপায় আছে:
- চোখ দিয়ে দেখে
- গলা শুনে
- গায়ে ছুঁয়ে
তৃতীয় শ্রেণীর পরিবেশ প্রথম অধ্যায়
📝 নৈর্ব্যক্তিক প্রশ্ন (Objective):
✨ সঠিক শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করো:
১। গজাটা জিভে ছুঁলেই — মিষ্টি লাগবে।
২। চোখে আলো গেলে তবেই — দেখতে পাবে।
৩। নাকটা ভালো করে চেপে রাখলে — গন্ধ পাবে না।
৪। পঞ্চেন্দ্রিয়ের একটি ইন্দ্রিয় হলো — চোখ।
৫। স্পর্শেন্দ্রিয় হলো — চামড়া।
৬। দৃষ্টিহীনদের ক্ষেত্রে সবচেয়ে বেশি সজাগ থাকে — কান।
তৃতীয় শ্রেণীর পরিবেশ প্রথম অধ্যায়
✨ সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো:
১। নাক দিয়ে কোনো কিছুর — গন্ধ বোঝা যায়।
২। চোখ, কান, দাঁত — কান পঞ্চেন্দ্রিয়ের অন্তর্গত।
৩। — জিভে স্বাদ অনুভব করা যায়।
৪। — চোখ কাউকে চিনতে সাহায্য করে।
৫। গলা শুনেও — চিনতে বোঝা যায়।
৬। ঠাকুরমা — চামড়া ছুঁয়েও চিনতে পারেন।
অতি সংক্ষিপ্ত প্রশ্ন (Very Short Questions): (কানামাছি খেলা)
১। কানামাছি খেলায় সবাই কানামাছিকে ঘিরে কী করে?
উত্তর: সবাই ছোটে।
২। কানামাছি খেলায় একটা দলে ক-জন কানামাছি হয়?
উত্তর: একজন।
৩। দিদিমণি কানামাছি খেলায় একটা দলে ক’জন থাকবে বললেন?
উত্তর: ছয়জন।
৪। একটি দলে ছয়জনের মধ্যে রেফারি ক’জন হয়?
উত্তর: একজন।
৫। রেফারি আর কানামাছি ছাড়া একটা দলের আর ক’জন থাকে?
উত্তর: চারজন।
৬। রেফারি ও কানামাছি ছাড়া বাকি চারজন কোথায় দাঁড়াবে?
উত্তর: কানামাছির থেকে একটু দূরে।
৭। দলের ওই চারজন কী বলতে থাকবে?
উত্তর: “কানামাছি ভোঁ ভোঁ / যাকে পাবি তাকে ছোঁ”
৮। চারজন ‘কানামাছি ভোঁ ভোঁ’ কতবার বলবে?
উত্তর: চারবার করে।
৯। কানামাছি কী শুনবে?
উত্তর: “কানামাছি ভোঁ ভোঁ / যাকে পাবি তাকে ছোঁ”
১০। শব্দ শুনে কানামাছি কী করবে?
উত্তর: আন্দাজ করবে, শব্দ কোথা থেকে আসছে।
১১। শব্দের উৎস আন্দাজ করে কানামাছি কী করবে?
উত্তর: খুঁজে গিয়ে ছোঁয়ার চেষ্টা করবে।
১২। কানামাছি কত সময়ের মধ্যে কাউকে ছোঁবে?
উত্তর: এক মিনিটের মধ্যে।
১৩। যদি না পারে, তবে কী হবে?
উত্তর: অন্যরা সরে যাবে।
১৪। তারা সরে গিয়ে কী করবে?
উত্তর: আবার চারবার করে বলবে: “কানামাছি ভোঁ ভোঁ / যাকে পাবি তাকে ছোঁ”
১৫। কীভাবে কেউ কানামাছিকে ঠকাতে পারে?
উত্তর: গলার স্বর পরিবর্তন করে।
wikipedia link পশ্চিমবঙ্গ_মধ্য_শিক্ষা_পর্ষদ
Read Also….
তৃতীয় শ্রেণী বাংলা অধ্যায় ২ “আমরা চাষ করি আনন্দে“
পশ্চিমবঙ্গ বোর্ডের তৃতীয় শ্রেণীর বাংলা অধ্যায় WBBSE Class 3 Bangla – All Chapters
WB Class 3 Chapter 3 । তৃতীয় শ্রেণীর বাংলা তৃতীয় অধ্যায় “নিজের হাতে নিজের কাজ” প্রশ্ন ও উত্তর