তৃতীয় শ্রেণীর বাংলা
সারাদিন
সুনির্মল চক্রবর্তী
“তৃতীয় শ্রেণীর বাংলা ‘সারাদিন’ কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর পড়ুন। সুনির্মল চক্রবর্তীর লেখা কবিতাটি থেকে সহজ ভাষায় পরীক্ষার উপযোগী সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এক নজরে।”
- তৃতীয় শ্রেণীর বাংলা
- এক বাক্যে উত্তর
- ২. ঠিক উত্তরের পাশে (✓) ও ভুলটির পাশে (✗) দাও:
- ৩. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো:
- ৪. শূন্যস্থান পূরণ করো:
- ৫. সাজিয়ে নতুন শব্দ তৈরি করো ঃ
- ৬. বর্ণ বিশ্লেষণ করো :
- ৭. 'ক' 'খ' স্তম্ভ
- ৮. নীচের শব্দগুলির যা লেখো :
- ৯. বিভিন্ন প্রানির ডাক কী বলে লেখো :
- ১০. আমি আঁকি। (তুমি, সে, আর তিনি আঁকলে, কী লিখবে?)
- ১১. একের বেশি বোঝানো হয়েছে, এমন তিনটি শব্দ কবিতা থেকে খুঁজে লেখো।
- ১২. শব্দ যুগলের অর্থ পার্থক্য দেখাও :
- ১৩. ‘রয়ে’ ও ‘ভরে' শব্দ দুটির অন্য রূপ লেখো :
- ১৪. নির্দেশ অনুযায়ী উত্তর দাও :
- ১৫. বাক্যরচনা করো :
- ১৬. বাক্য বাড়াও :
- ১৭. ‘সারাদিন’ কবিতার অনুসরণে লেখো: কবির সারা দিন কীভাবে কাটে?
- 📘 ‘সারাদিন’ কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
এক বাক্যে উত্তর
১.১ খাতা ছাড়া আর কোথায় কোথায় মানুষকে লিখতে দেখা যায়?
উত্তর: খাতার বাইরে মানুষকে আমরা শ্লেট, বই, দেয়াল, সাইনবোর্ড এবং কখনও কখনও মাটির ওপরেও লিখতে দেখি।
১.২ লেখালেখি ছাড়া খাতায় আর কী কী করা যায়?
উত্তর: লেখালেখির পাশাপাশি খাতায় অঙ্ক কাটা, ছবি আঁকা, স্টিকার লাগানো বা নানা সৃজনশীল কাজও করা যায়।
১.৩ খাতার পৃষ্ঠা দিয়ে ছোটোরা কী ধরনের খেলা খেলতে পারে?
উত্তর: খাতার কাগজ দিয়ে ছোটোরা কাগজ কাটা, লুকোচুরি রাস্তা আঁকা, চোর-পুলিশ খেলা ও কাগজের পুতুল বানানোর মতো খেলায় মেতে উঠতে পারে।
১.৪ ছবি আঁকার খাতা আর লেখার খাতার মধ্যে কী পার্থক্য?
উত্তর: ছবি আঁকার খাতা সাধারণত সাদা ও বড় পাতার হয়, যেখানে লেখার খাতা হয় রুল টানা ও তুলনামূলকভাবে পাতলা এবং ছোট আকারের।
১.৫ ছবি আঁকার সময় সাধারণত কোন কোন উপকরণ ব্যবহৃত হয়?
উত্তর: ছবি আঁকতে পেনসিল, রংপেন্সিল, জলরং, তুলির মতো শিল্প উপকরণ এবং একটি উপযুক্ত খাতা প্রয়োজন হয়।
১.৬ তোমার আঁকা ছবিগুলোর প্রধান বিষয় কী?
উত্তর: আমার আঁকা ছবিগুলোর বিষয়বস্তু সাধারণত প্রকৃতি, গাছপালা, বাড়িঘর, আকাশ, পশুপাখি ও ঋতুর দৃশ্যের ওপর ভিত্তি করে হয়।
১.৭ এলোমেলো বা হিজিবিজি ভাবনাগুলো কীভাবে প্রকাশ করা যায়?
উত্তর: এলোমেলো ভাবনাগুলো আঁকার পাশাপাশি কবিতা, গান, গল্প লেখা বা সৃজনশীল নাচের মাধ্যমে প্রকাশ করা সম্ভব।
১.৮ ছোটবেলায় ব্যবহৃত কোনো পুরনো খাতা হঠাৎ পেলে তোমার কেমন লাগবে?
উত্তর: ছোটবেলার একটি পুরনো খাতা পেলে খুব আবেগে ভরে উঠব। সেই খাতার পৃষ্ঠা উল্টে দেখতে দেখতে পুরনো দিন, স্কুলজীবনের স্মৃতি ও বন্ধুদের কথা মনে পড়ে যাবে, যা মনকে আনন্দে ভরিয়ে দেবে।
“তৃতীয় শ্রেণীর বাংলা ‘সারাদিন’ কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর
২. ঠিক উত্তরের পাশে (✓) ও ভুলটির পাশে (✗) দাও:
২.১। শিশুটি কবি এই কবিতায় একজন শিল্পী। (✓)
২.২। সারাদিন কবি প্রকৃতির দিকে তাকিয়ে থাকেন। (✗)
➡ ঠিক উত্তর: কবি সারাদিন ছবি আঁকেন, শুধু প্রকৃতির দিকে তাকিয়ে থাকেন না।
২.৩। তার আঁকার বিষয় হাতি, ঘোড়া, গাছ পাখি ইত্যাদি। (✓)
২.৪। শিশুটি স্পষ্ট জানে কেন সে ছবিটা আঁকে। (✗)
➡ ঠিক উত্তর: শিশুটি নিজেও জানে না সে কেন ছবিগুলো আঁকে।
২.৫। অনেক ছবি এঁকেও তাঁর মনে স্বস্তি নেই। (✓)
“তৃতীয় শ্রেণীর বাংলা ‘সারাদিন’ কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর
৩. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো:
৩.১। সারাদিন ছবি আঁকতে শিশুটির —
➡ উত্তর: ভালো লাগে।
৩.২। শিশুটির আঁকার বিষয় —
➡ উত্তর: নানা রকম।
৩.৩। শিশুটির সব ভাবনাই —
➡ উত্তর: বেহিসেবি।
৩.৪। শিশুটির চিন্তা-ভাবনা বুঝতে গেলে তার —
➡ উত্তর: খাতা দেখতে হবে। ✅
৩.৫। শিশুটি তার খাতাটিকে ছেড়ে —
➡ উত্তর: থাকতে চায় না।
“তৃতীয় শ্রেণীর বাংলা ‘সারাদিন’ কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর
৪. শূন্যস্থান পূরণ করো:
৪.১। —– ভালো লাগে নানা.—— আঁকতে।
➡ উত্তর: সারাদিন, ছবি
৪.২। —ভাবনার মানে—— যখনই।
➡ উত্তর: হিজিবিজি, আসে
৪.৩। ——গাছ পাখি আঁকি—কত কী।
➡ উত্তর: হাতি ঘোড়া, আমি
৪.৪। এতসব আঁকি তবু মন ——যায় না।
➡ উত্তর: ভরে
৪.৫। আসলে——-ছেড়ে মন যেতে চায় না।
➡ উত্তর: খাতা
৫. সাজিয়ে নতুন শব্দ তৈরি করো ঃ
জি জি বিহি > হিজিবিজি
দি রান সা > সারাদিন
খান না ন > মনখানা
এ ব ই স > এইসব
স আ ল > আসল
“তৃতীয় শ্রেণীর বাংলা ‘সারাদিন’ কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর
৬. বর্ণ বিশ্লেষণ করো :
উঃ। খাতা-খ + আ + ত + আ।
আঁকি—আ +ঁ + ক +ই।
আঁকতে—আ + ঁ+ ক্ + ত্ + এ।
ভাবনার—ভ + আ +ব +ন +আ + র+ আ
৭. ‘ক‘ ‘খ‘ স্তম্ভ
ঘোড়া > জুড়িগাড়ি
খাতা > কলন
ছবি > তুলি
পাখি > আকাশ
গাছ > বন
৮. নীচের শব্দগুলির যা লেখো :
বিচিত্র – হিজিবিজি।
দিবারাত্র—সারাদিন।
পৃষ্ঠা খাতা। চিত্ত—মন।
চিত্র—ছবি।
গজ—হাতি।
অশ্ব— ঘোড়া।
পক্ষী — পাখি।
বৃদ্ধ— গাছ।
৯. বিভিন্ন প্রানির ডাক কী বলে লেখো :
প্রঃ। হাতির ডাক……উঃ। বৃংহন।
ঘোড়ার ডাক……উঃ। হ্রেষা।
পাখির ডাক.উঃ । কুজন।
“তৃতীয় শ্রেণীর বাংলা ‘সারাদিন’ কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর
১০. আমি আঁকি। (তুমি, সে, আর তিনি আঁকলে, কী লিখবে?)
প্রঃ। তুমি……..।
উঃ। তুমি আঁকো।
সে…….। সে আঁকে।
তিনি…….তিনি আঁকেন।
১১. একের বেশি বোঝানো হয়েছে, এমন তিনটি শব্দ কবিতা থেকে খুঁজে লেখো।
উঃ। নানা, কত, ভাবনারা।
“তৃতীয় শ্রেণীর বাংলা ‘সারাদিন’ কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর
১২. শব্দ যুগলের অর্থ পার্থক্য দেখাও :
মন—চিত্ত/হৃদয়
মণ- পরিমাপের একক (ওজন)
আসা— আগমন
আশা–কামনা, ভরসা
১৩. ‘রয়ে’ ও ‘ভরে‘ শব্দ দুটির অন্য রূপ লেখো :
উঃ। রয়ে—থেকে এবং ভরে পূর্ণ হয়ে বা ভর্তি হয়ে।
১৪. নির্দেশ অনুযায়ী উত্তর দাও :
১৪.১। ‘চায়’ শব্দটিকে ‘তাকানো’ ও ‘চাওয়া’ এই দুটি অর্থে ব্যবহার করে দুটি বাক্য লেখো :
- চায় (তাকানো অর্থে): সে শুধু মিটমিট করে আমার দিকে চায়।
- চায় (চাওয়া অর্থে): রাম থেকে থেকেই এটা ওটা খেতে চায়।
১৪.২। ‘পাতা’ শব্দটিকে দুটি অর্থে ব্যবহার করে দুটি বাক্যে লেখো :
- পাতা (গাছের পাতা): গাছটায় নতুন কচিকচি পাতা গজিয়েছে।
- পাতা (বিছিয়ে রাখা): মেঝেতে সুন্দর কার্পেট পাতা আছে।
১৫. বাক্যরচনা করো :
- সারাদিন: আজ সারাদিন ধরে বৃষ্টি পড়ছে।
- খাতা: খাতার পাতায় আমি একটা ছবি এঁকেছি।
- হিজিবিজি: বাচ্চারা খাতায় হিজিবিজি কাটছে।
- ছবি: এই সুন্দর ছবিটি রবিবারু এঁকেছেন।
- মন: সবসময় মন দিয়ে পড়াশোনা করতে হয়।
১৬. বাক্য বাড়াও :
১৬.১। আমি আঁকি। (কী আঁকো?)
➡ আমি হাতি, ঘোড়া, গাছ, পাখি আঁকি।
১৬.২। খাতায় রয়ে যায়। (কী, কীভাবে?)
➡ আমার হিজিবিজি ভাবনাগুলো খাতায় ছবির মতো রয়ে যায়।
১৬.৩। ভালো লাগে নানা ছবি আঁকতে। (কখন?)
➡ সারাদিন আমার ভালো লাগে নানা ছবি আঁকতে।
১৬.৪। আমি জানি অত কী? (কী জানো না?)
➡ আমি জানি না কেন এত ছবি আঁকি বা কীভাবে এসব ভাবনা আসে।
১৬.৫। মন যেতে চায় না। (কী ছেড়ে?)
➡ আমার মন খাতার পাতাগুলো ছেড়ে কোথাও যেতে চায় না।
“তৃতীয় শ্রেণীর বাংলা ‘সারাদিন’ কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর
১৭. ‘সারাদিন’ কবিতার অনুসরণে লেখো: কবির সারা দিন কীভাবে কাটে?
উত্তর:
কবির কাছে একটি ছবি আঁকার খাতা আছে, যেখানে তিনি সারাদিন ছবি আঁকেন। খাতার প্রতিটি পাতায় তাঁর মন পড়ে থাকে। কবির মনে যেসব এলোমেলো হিজিবিজি ভাবনা আসে, সেগুলো তিনি ছবির আকারে সেই খাতায় ফুটিয়ে তোলেন। হাতি, ঘোড়া, গাছ, পাখি—সবই তাঁর আঁকার বিষয়। অনেক ছবি আঁকলেও তাঁর তৃপ্তি মেটে না। সেই খাতাই তাঁর নিত্যদিনের সঙ্গী, আনন্দ আর ভাবনার জায়গা।
📘 ‘সারাদিন’ কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর
কবি: সুনির্মল চক্রবর্তী
১. কবি কোথায় মনখানা রাখতে চান?
👉 খাতার পাতায়।
২. ‘সারাদিন’ কবিতাটি কার লেখা?
👉 সুনির্মল চক্রবর্তী।
৩. কবির সারাদিন কী ভালো লাগে?
👉 নানা ছবি আঁকতে।
৪. কবির মন সবসময় কীসে আটকে থাকে?
👉 আঁকার খাতায়।
৫. কবির মনের ভাবনা কীরকমের?
👉 হিজিবিজি ও এলোমেলো।
৬. কী ছেড়ে কবির মন যেতে চায় না?
👉 আঁকার খাতা।
৭. কবি কী কী আঁকেন?
👉 হাতি, ঘোড়া, গাছ, পাখি ও আরও অনেক কিছু।
৮. কবির মনের ভাবনাগুলি কোথায় কীভাবে রয়ে যায়?
👉 ছবি হয়ে খাতার পাতায়।
৯. ‘সারাদিন’ কবিতার কবির লেখা আরও দুটি বইয়ের নাম লেখো।
👉 মৌরিফুল, কুসুমপুরের শালিক।
“তৃতীয় শ্রেণীর বাংলা ‘সারাদিন’ কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর
wikipedia link পশ্চিমবঙ্গ_মধ্য_শিক্ষা_পর্ষদ

Read Also….
তৃতীয় শ্রেণী বাংলা অধ্যায় ২ “আমরা চাষ করি আনন্দে“
পশ্চিমবঙ্গ বোর্ডের তৃতীয় শ্রেণীর বাংলা অধ্যায় WBBSE Class 3 Bangla – All Chapters
WB Class 3 Chapter 3 । তৃতীয় শ্রেণীর বাংলা তৃতীয় অধ্যায় “নিজের হাতে নিজের কাজ” প্রশ্ন ও উত্তর ।