wbclassroom.in

আমরা চাষ করি আনন্দে

“আমরা চাষ করি আনন্দে” West Bengal Class 3 Bengali Chapter 2। তৃতীয় শ্রেণী বাংলা অধ্যায় ২

    আমরা চাষ করি আনন্দে

অধ্য়ায়-২ 

আমরা চাষ করি আনন্দে কবিতা সারসংক্ষেপ

আমরা চাষ করি আনন্দে এখানে আমরা বলতে কবি চাষীদের কথা বুঝিয়েছেন। অর্থাৎ চাষিরা চাষ আনন্দের সহিত করে থাকে তাদের চাষ করতে বা মাঠে কাজ করতে সকাল থেকে সন্ধ্যে হয়ে যায় তারা কাজ করে চলে রোদ বৃষ্টি ঝড় সমস্ত কিছুকে মানিয়ে নিয়ে তাদের কাজ দ্বারা সম্পন্ন করে কখনো রোদ কখনো বৃষ্টি পরে আবার কখনো বাতাস ব

ইতে থাকে সেই বাতাসে গাছপালার পাতাগুলো নড়তে থাক চাষ করার জমি অর্থাৎ নাঙ্গল দিয়ে থাকা জমিতে মাটির একটা গন্ধ হতে থাকে।

সবুজ গাছপালা গুলির প্রানখলে হাসতে থাকে আর ধানের শেষ বলে হাওয়াই নড়তে থাকে অঘ্রানের সোনা রোদে  ধান গুলি একেবারে সোনালী রংয়ের দেখতে হয় আর রাত্রের পূর্ণিমারই চন্দ্র ধান গুলি ও গাছগুলি দেখতে সুন্দর হয় চাঁদের আলোয়।

আমরা চাষ করি আনন্দে
 
আমরা-চাষ-করি-আনন্দে

 

১। একটি বাক্যে উত্তর দাও:

১.১. চাষ করার জমিকে কী বলা হয়?
উত্তর: চাষের জমিকে কৃষিজমি বলা হয়।
১.২. চাষের কাজে কী কী জিনিস না হলে চলে না?
উত্তরঃ চাষের কাজে বীজ, সার, মাটি খোঁড়ার যন্ত্র না হলে চলে না।
১.৩. ধান গাছ থেকে কী কী জিনিস আমরা পাই?
 উত্তর: ধানগাছ থেকে আমরা ধান, ধান থেকে চাল, তুষ, খড়, পাই।
১.৪ .সকল ধরা হেসে ওঠে’- এখানে ‘ধরা’ শব্দটির অর্থ কী?
 উত্তর: ‘ধরা’ শব্দটির অর্থ পৃথিবী।
১.৫. ‘ধরা’ শব্দটিকে অন্য অর্থে ব্যবহার করে একটা বাক্য লেখো।
উত্তর: ‘ধরা’ শব্দটির অন্য একটি অর্থ গ্রেপ্তার করা পুলিশ চোরটাকে একেবারে হাতেনাতে ধরেছে।
১.৬. ‘পুলক’ শব্দটি দিয়ে একটি বাক্য রচনা করো।
 উত্তর: সুন্দর প্রাকৃতিক শোভা দেখে সকলের মন পুলকে ভরে উঠেছে।
১.৭. ‘অঘ্রান’ মাসটির পুরো নামটি কী?
উত্তর: অঘ্রান মাসটির পুরো নাম হল অগ্রহায়ণ।

.৮. আমরা কীভাবে চাষ করি?

উঃ। আমরা আনন্দের সাথে চাষ করি।

১৯.মাঠে মাঠে কী কাটে?

উঃ। মাঠে মাঠে বেলা কাটে।

১.১০. কোথায় পাতা নড়ে?

উঃ। বাঁশের বনে পাতা নড়ে।

১.১১. কার গন্ধে বাতাস ভরে ওঠে?

উঃ । চষা মাটির গন্ধে বাতাস ভরে ওঠে।

১.১২. রেখায় রেখায় কী দেখা যায়?

উঃ। রেখায় রেখায় সবুজ প্রাণের গানের লেখা দেখা যায়।

১.১৩. কে মেতে ওঠে?

উঃ। কোনো তরুণ কবি মেতে ওঠে।

১.১৪. তরুণ কবি কীসে মেতে ওঠে।

উঃ। তরুণ কবি নৃত্য-দোদুল ছন্দে মেতে ওঠে।

১.১৫.ধানের শিষে কী ছোটে?

উঃ। ধানের শিষে পুলক ছোটে।

১.১৬. ধরা কখন হেসে ওঠে?

উঃ। ধরা অম্লানের সোনা রোদে আর পূর্ণিমার চাঁদে হেসে ওঠে।

১.১৭. “আমরা চাষ করি আনন্দে‘—কবিতাটিতে কোন মাসের উল্লেখ আছে?

উঃ। অঘ্রাণ মাসের।

আমরা চাষ করি আনন্দে
২। শূন্যস্থানে ঠিক বর্ণ বসিয়ে শব্দ তৈরি করো:

২.১ সুর দিয়ে গাওয়া হয় গান আর রেখা দিয়ে যে কাজ করা হয় তা হলো———————- ।
 উত্তর: সুর দিয়ে গাওয়া হয় গান আর রেখা দিয়ে যে কাজ করা হয় তা হল ছবি।
২.২ অঘ্রান মাসের আগের মাসের নাম হলো————————।
 উত্তর: অঘ্রান মাসের আগের মাসের নাম হলো কার্তিক মাস।
২.৩ অঘ্রান মাসের পরের মাসের নাম হলো ——————-।
 উত্তর: অঘ্রান মাসের পরের মাসের নাম হলো পৌষ মাস।
২.৪ অঘ্রান মাস———————- ঋতুর মধ্যে পড়ে।
 উত্তর: অঘ্রান মাস হেমন্ত ঋতুর মধ্যে পড়ে।

৩. শূন্যস্থানে ঠিক বর্ণ বসিয়ে শব্দ তৈরি করো

(ক) স —। 

(খ) গ —। 

(গ) বৃ – । 

(ঘ) শি – ।

(ঙ) অ _ ন। 

(চ) রৌ —। 

উঃ। (ক) সন্ধে। (খ) গন্ধে। (গ) বৃষ্টি। (ঘ) শিষে। (ঙ) অঘ্রান। (চ) রৌদ্র।

আমরা চাষ করি আনন্দে
৪. সঠিক উত্তরটি নির্বাচন করো:

৪.১ আমরা চাষ করি- আনন্দে/দুঃখে/করুণায়/ বাধ্য হয়ে।
উত্তর: আনন্দে
৪.২ বেলা কাটে-পাতায় পাতায়/ গাছে গাছে/মাঠে মাঠে/ প্রান্তরে প্রান্তরে।
উত্তর: মাঠে মাঠে।
৪.৩ পুলক ছোটে- গমের শিষে/যবের শিষে/ধানের শিষে/সরষে গাছে।
উত্তর: ধানের শিষে।
৪.৪ নৃত্য-দোদুল ছন্দে মেতে ওঠে- তরুণ কবি/তরুণ নর্তক/তরুণ গায়ক/তরুণ লেখক।
উত্তর : তরুণ কবি।

৫. শূন্যস্থান পূরণ করো:

৫.১ মাঠে মাঠে………… কাটে।
উত্তর: মাঠে মাঠে বেলা কাটে।
৫.২ …………..বনে পাতা নড়ে।
উত্তর: বাঁশের বনে পাতা পড়ে।
৫.৩ সবুজ ………….গানের………….
উত্তর: সবুজ প্রাণের গানের লেখা।
৫.৪ ধানের ……………পুলক ছোটে।
উত্তর: ধানের শিষে পুলক ছোটে।

 
আমরা চাষ করি আনন্দে
৬. অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর:

৬.১ ‘মাঠে মাঠে বেলা কাটে’।- বেলা কীভাবে কাটে?
উত্তর: মাঠে মাঠে বেলা কাটে সকাল থেকে সন্ধে।
৬.২ ‘বাতাস ওঠে ভরে ভরে’। – কীভাবে ওঠে?
উত্তর: বাতাস ভরে ওঠে চষা মাটির গন্ধে।
৬.৩ ‘রেখায় রেখায় দেয় রে দেখা’- কী দেখা দেয়?
উত্তর: সবুজ প্রাণের গানের লেখা দেখা দেয় রেখায় রেখায়।
৬.৪ ‘মাতে রে কোন তরুণ কবি’ – তরুণ কবি কীসে মেতে ওঠে?
উত্তর: তরুণ কবি মেতে ওঠে নৃত্য দোদুল ছন্দে।
৬.৫ ‘সকল ধরা হেসে ওঠে’- ধরা কখন হেসে ওঠে?
উত্তর: ধরা হেসে ওঠে অঘ্রানের সোনার রোদে ও পূর্ণিমার চাঁদে।

৭. বিপরীত শব্দ লেখো :

আনন্দ-দুঃখ।

সকাল-সন্ধে।

ওঠে—নামে।

তরুণ—বয়স্ক।

হেসে—কেঁদে।

পূর্ণিমা-অমাবস্যা।

রৌদ্র ছায়া।

বেলা-অবেলা।

৮. বাক্যরচনা করো

আনন্দ – আমার বিকেলবেলা খেলতে খুব আনন্দ হয়।

সকাল—সূর্য ওঠার পর সকাল হয়।

সবুজ— সবুজ ঘাসে মাঠ ভরে আছে।

তরুণ—আমার দাবা একজন তরুণ লেখক।

রোদে- শীতের রোদে বসে থাকতে বড়োই ভালো লাগে।

পশ্চিমবঙ্গ_মধ্য_শিক্ষা_পর্ষদ

তৃতীয় শ্রেণীর বাংলা অধ্যায়

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Index